Posted by : Unknown Friday, January 1, 2016

লিনাক্স  পরিচিতি

   


লিনাক্স হচ্ছে মূলত একটি কার্নেল, একটি কম্পিউটারকে সচল করার জন্য নুন্যতম এবং আবশ্যিক জিনিস। কার্নেল হচ্ছে একটা কম্পিউটার প্রোগ্রাম যা আপনার কম্পিউটারের বিভিন্ন সফটওয়্যারের ইনপুট ও আউটপুট রিকোয়েস্টকে পরিচালনা করে এবং সিপিইউতে সেটার ডেটা প্রসেস করার জন্য অনুবাদও করে দেয়। অর্থাৎ আপনার কমান্ডগুলো কার্নেলের মধ্য দিয়ে অনুবাদ হয়ে সিপিইউতে যাচ্ছে আবার প্রসেস শেষে আপনার কাঙ্খিত জবাব নিয়ে আপনার মনিটর অথবা অন্য কোনো আউটপুট ডিভাইসে তার আউটপুট দিচ্ছে।
কার্নেলের সাথে আরো সফটওয়্যার, প্যাকেজ ইত্যাদি মিলে তৈরী হয় একটি অপারেটিং সিস্টেম। তা উইন্ডোজ, লিনাক্স, ওএস এক্স যাই হোক!
নতুনদের জন্য লিনাক্স নিয়ে কিছু কথা
লিনাক্স! এক অজানা ( যদিও বর্তমানে অনেক বেশী পরিচিতর মধ্যেও পড়ে 😛 ) অদ্ভুত এক নাম! বেশ কিছু মানুষের কাছে এটা একটা ভীতিকর জিনিস, আবার কিছু মানুষের মানুষের কৌতুহলের উদ্রেক ঘটায় এই জিনিস।
বাংলাদেশে বর্তমানে কম্পিউটার ব্যবহারকারী অনেক রয়েছে, কিন্তু তাদের বেশীরভাগই অনেকটা অজ্ঞ; আমি নিজেও বিজ্ঞ নই। লিনাক্স ব্যবহারকারীর সংখ্যা বাংলাদেশে তুলনামূলকভাবে বেশ বেড়েছে কিন্তু এখনো অনেক মানুষ আছে যারা জানেনই না উইন্ডোজ ছাড়া কম্পিউটার চালানো যায়। তাদের মধ্যেযারা একটু টিপে টিপে মনে করেন বেশী অভিজ্ঞতা অর্জন করে ফেলেছেন তারা কারো কম্পিউটারে লিনাক্স দেখলে জিজ্ঞেস করে বসেন এটা কোন উইন্ডোজ(!) :roll: । আবার অনেকের হালকা পাতলা ধারণা রয়েছে তারা মনে করেন লিনাক্স ক্ষতিকর কোনো কিছু অথবা এটা সার্ভার বা উঁচু স্তরের প্রোগ্রামিং অথবা হ্যাকিংয়ের জন্য ব্যবহৃত হয়!
আবার কিছু মানুষ অনেক কৌতুহল নিয়ে ঘাঁটাঘাঁটি করে কিন্তু তেমন সুযোগ না থাকায় ভালোভাবে জানা হয় না। এই লেখায় লিনাক্স নিয়ে সচরাচর কিছু প্রশ্নের উত্তর দেয়া হবে।

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

Welcome to My Blog

Popular Post

Facebook Page

- Copyright © Configuretion Redhat -Robotic Notes- Powered by Blogger - Designed by bdnet -